1. admin@banglatv21.com : admin :
  2. info@banglatv21.com : bangla tv : bangla tv
সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ০৬:১৮ অপরাহ্ন

রাজস্ব আদায়ে ঘাটতি ৩১,৫০৭ কোটি টাকা

  • Update Time : বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০
  • ৩ Time View
টাকা। প্রতীকী ছবি

টাকা। প্রতীকী ছবিসরকারের রাজস্ব আয়ে ভাটার টান বেশ। যে কারণে সরকারের খরচের টাকাই যেন উঠছে না। ফলে খরচ ও আয় বৃদ্ধির চাপে পড়েছে বাজেট। প্রত্যাশা অনুযায়ী রাজস্ব আদায় করা সম্ভব হচ্ছে না বলে চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম ছয় মাস জুলাই থেকে জুন পর্যন্ত রাজস্ব আদায়ে ঘাটতি সাড়ে ৩১ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। ছয় মাস ধরেই রাজস্ব আদায়ে ঘাটতি বেড়ে চলেছে।

চলতি অর্থবছরে সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী। এই বাজেট বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকার জোগান দিতে হবে, যা বাজেটের ৬২ শতাংশের বেশি। কিন্তু অর্থবছরের শুরু থেকেই এনবিআর বড় ধরনের হোঁচট খেয়ে আসছে।

এই অর্থবছরের প্রথম ছয় মাসে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ১ লাখ ৩৬ হাজার ৬৬৯ কোটি টাকা। এই সময়ে শুল্ক-কর মিলিয়ে আদায় হয়েছে ১ লাখ ৫ হাজার ১৬১ কোটি টাকা। এতে ঘাটতি দাঁড়িয়েছে ৩১ হাজার ৫০৭ কোটি টাকা। আমদানি ও রপ্তানি পর্যায়ে শুল্ক-কর, স্থানীয় পর্যায়ে ভ্যাট ও আয়কর—এই তিন খাত থেকে এনবিআর রাজস্ব আদায় করে থাকে।

এনবিআরকে লক্ষ্য অর্জনে গত অর্থবছরের চেয়ে ৪৫ শতাংশের বেশি রাজস্ব আদায় করতে হবে। কিন্তু ছয় মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি মাত্র ৭ দশমিক ৩৯ শতাংশ। এই লক্ষ্য অর্জনে রাজস্ব আদায়ে গতি বাড়াতে হবে দ্বিগুণের বেশি। আর অর্থবছরের শেষ ছয় মাসে ২ লাখ ২০ হাজার কোটি টাকা আদায় করতে হবে।

এই বিষয়ে জানতে চাইলে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর প্রথম আলোকে বলেন, রাজস্ব আদায় কম হওয়ার মূল কারণ অর্থনীতির শ্লথগতি। সরকারের তরফ থেকে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৮ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জনের কথা বলা হলেও বাস্তব চিত্র ভিন্ন। আমদানি তুলনামূলক কম হচ্ছে। ফলে রাজস্ব আদায় কমছে। আবার করপোরেট খাতের অবস্থাও ভালো নয়, যা রাজস্ব আদায়ে প্রভাব ফেলছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত