1. admin@banglatv21.com : admin :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন

স্বাক্ষরতা বাড়াতে সম্মিলিত প্রচেষ্ট প্রয়োজন

আজিজুল হক তালুকদার
  • আপডেট টাইম : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৮১ বার পঠিত

 

আজিজুল হক তালুকদার ::
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, স্বাক্ষরতা বাড়াতে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। স্বাক্ষরতার মাধ্যমে একজন মানুষের ক্ষমতায়ন ঘটে এবং সে স্বাধীনভাবে চিন্তা করার সামর্থ্য অর্জন করে। বর্তমান সময়ে স্বাক্ষরতার গুরুত্ব অপরিসীম। মানুষের জীবনমান বৃদ্ধিতে স্বাক্ষরতা সহায়তা করে। টেকসই উন্নয়নের জন্য স্বাক্ষরতা তথা শিক্ষা অপরিহার্য। শিক্ষা মানুষের মানবিক গুনাবলী বিকশিত ও প্রসারিত করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত ১৯৭২ সালে সংবিধানের ১৭ অনুচ্ছেদে দেশ থেকে নিরক্ষতা দূরীকরণ এবং শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়। বঙ্গবন্ধু শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সকল প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং কর্মরত শিক্ষকদের চাকুরী সরকারিকরণ করেন। বর্তমান সরকারও শিক্ষাবান্ধব। শিক্ষার উন্নয়ন ও বাস্তবায়নের জন্য বর্তমান সরকার নানমুখী প্রশংসনীয় কার্যক্রম বাস্তবায়ন করছেন। ফলে দেশে শিক্ষিতের হার ও পাশাপাশি স্বাক্ষরতার হার বেড়েছে। স্বাক্ষরতার হার শতভাগে উন্নীত করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

আন্তর্জাতাকি স্বাক্ষরতা দিবস ২০২৩ উপলক্ষে এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে ৮ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ সেমিনার হলে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের ভাইস—চেয়ারম্যান লায়ন কাজী মো. খালেকুজ্জামান আমির এর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, লায়ন্স ক্লাব অব ঢাকা নর্থ এর প্রেসিডেন্ট লায়ন মোহাম্মদ আবুল বাশার, সংগঠনের মহাসচিব মোহাম্মদ আলী, রাইট টক বাংলাদেশের সভাপতি এম হাফিজ প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
All rights reserved © 2021-2023
Design By Raytahost